হিন্দুত্ব; নিরপেক্ষ বহুত্ববাদ

জয়কৃষ্ণ মুখোপাধ্যায়
Published on : 5/25/2021 1:52:00 AM


একথা যাঁদের কাছে অবিশ্বাস্য যে ভারতীয় সভ্যতা সেই সুপ্রাচীন কাল থেকেই বহুত্ববাদী ও ধর্মনিরপেক্ষ তাঁদের জানা হয় অসম্পূর্ণ অথবা তাঁরা ভারতকে জেনেছেন ইউরোপের কাছে। ধর্মনিরপেক্ষতার আলোচনায় ঠিক তিনটি বিষয় সামনে আসে। প্রথমটি হল ক-ব্যক্তি নিজ ধর্মাচরণ যে শ্রদ্ধার সাথে পালন করেন ভিন্নধর্মী অপরের ধর্মাচরণ সম্পর্কেও তিনি ঠিক একইরকম শ্রদ্ধাশীল। দ্বিতীয় ক্ষেত্রটি হল খ-ব্যক্তি নিজ ধর্ম সম্পর্কে যতটা শ্রদ্ধাশীল অপরের ধর্ম সম্পর্কে ততটা না হলেও শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। তৃতীয়ত গ-ব্যক্তি কোনও ধর্মাচরণেই বিশ্বাসী নন কিন্তু কারও ধর্মাচরণের স্বাধিকার ক্ষুণ্ন করেন না। এর বাইরে যে সকল ব্যক্তি তাঁরা কেউ ধর্মনিরপেক্ষ হতে পারেন না এ স্বাভাবিক যুক্তিতেই স্বতঃসিদ্ধ।
ধর্মকে যদি একটি বিশ্বাস (হতে পারে সে ভ্রান্ত) ও জীবনচর্যার অভ্যাস (হতে পারে তা কুসংস্কার ও কুরীতি) বলে সংজ্ঞাত করা হয় তো নাস্তিকতাও একটি বিশ্বাস ও জীবনচর্যার অভ্যাস এবং সরল গাণিতিক নিয়মে সেও একটি ধর্মই। এখন নাস্তিক যদি অপরাপর ধর্ম সম্পর্কে সহাবস্থানে বিশ্বাসী না হয় তো তা অপরাপর ধর্মাচরণকারীর জীবনচর্যার মৌলিক অধিকারকে ক্ষুণ্ন করে এবং তা ছদ্ম ধর্মনিরপেক্ষতার আড়ালে মৌলবাদী হয়ে ওঠে।
আবার কেউ কেউ ভাবেন নিজের ধর্মের দোষত্রুটি খুঁজে বার করা ও নিন্দা করাই ধর্মনিরপেক্ষতার নিদর্শন। বলা বাহুল্য পাশ্চাত্যশিক্ষা এ ভাবেই ভাবতে শিখিয়েছে, কিন্তু সেই বা ধর্মনিরপেক্ষ হল কীভাবে?
প্রাচীন ভারতীয়রা ভিন্ন ভিন্ন বেদ-উপনিষদ-পুরাণ এবং বংশগত প্রথা-লোকাচারের ভিত্তিতে ভিন্ন ভিন্ন সম্প্রদায়ে ছিল বিভক্ত। কিন্তু এই বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বসবাস করতেন পারস্পরিক সহাবস্থানের নীতিতে। ভিন্ন ভিন্ন মতাবলম্বীর মধ্যে তর্কযুদ্ধ হত কিন্তু তা রক্তক্ষয়ী সংঘর্ষ অথবা ঘৃণার কারণ হত না। জয় বা পরাজয় যাই হোক না কেন নূতনতর দর্শনের বিকাশ ঘটত। প্রশ্ন করাই ছিল স্বাভাবিক। সেজন্যই গুরুর সেবা করার উপায় সম্পর্কে সেই অমোঘ উক্তি "প্রণিপাতেন পরিপ্রশ্নেন সেবয়া"।
* অবকাশে ওয়েবজিনে প্রকাশিত








Card image cap     Tuesday, January 18, 2022
Events & Remarks


 

User Name:  

Passkey :  



Forget Passkey

Change Passkey

মন্তব্য, বিতর্ক ও আলোচনায় অংশ নিতে লগ ইন বা সাইন আপ করুন
Login/Sign Up to Remarks or to take part in Discussion/Debate.